শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:০৯ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

ভয়াবহ আগুনে পুড়ছে বিশ্বের বিভিন্ন বনাঞ্চল

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯
  • ২০৯ বার নিউজটি পড়া হয়েছে

অনলাইন ডেস্ক:
দাউ দাউ করে জ্বলছে বিশ্বের বেশ কয়েকটি দেশের বনাঞ্চল। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড এবং নিউ সাউথ ওয়েলসের দাবানল পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। একই পরিস্থিতি বিরাজ করছে মধ্য আমেরিকার দেশ পেরুর উত্তরাঞ্চলেও।

দাবানলের কারণে ইন্দোনেশিয়ার রিয়ায়ু প্রদেশে বায়ু দূষণ আশঙ্কাজনক রূপ ধারণ করেছে। এদিকে কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বলিভিয়া ও ব্রাজিলের অ্যামাজন বনের দাবানল।
দিনরাত অনবরত চেষ্টা চলছে। ব্যবহার করা হচ্ছে আগুন নেভানোর অত্যাধুনিক সরঞ্জাম। তারপরও কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলিভিয়ার সান্তা ক্রুজ বনে জ্বলতে থাকা আগুন।
এক মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা এ দাবানলে পুড়ে গেছে প্রায় ১০ লাখ হেক্টর জমি। আগুন ক্রমেই ছড়িয়ে পড়ছে ব্রাজিল আর প্যারাগুয়ের সীমান্তে। এ অবস্থায় স্থানীয় দমকল বাহিনীর সহস্রাধিক কর্মীর পাশাপাশি সহায়তা করছে রুশ সেনাবাহিনী। সামরিক বিমানে করে বনে পানি ছিটানোর কাজ চলছে। তবে পরিস্থিতির কোন পরিবর্তন নেই বললেই চলে।
এদিকে, পৃথিবীর ফুসফুস খ্যাত ব্রাজিলের অ্যামাজন বনের দাবানলও অব্যাহত রয়েছে। এতে বেড়েই চলেছে আশপাশের এলাকাগুলোর বাতাসে দূষণের মাত্রা। কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেড়ে যাওয়ায় মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে রয়েছেন স্থানীয়রা।
তবে শুধু দেশটিতে নয়, বরং বৈশ্বিক জলবায়ুতে এর ব্যাপক প্রভাব পড়ছে বলে আবারও আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড আর নিউ সাউথ ওয়েলসে নতুন করে আরও পাঁচটি দাবানলের সন্ধান পাওয়া গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে দমকল বাহিনীর শতাধিক সদস্য।
আগে থেকে জ্বলতে থাকা তিনটি দাবানল নিয়ন্ত্রণ করা না গেলেও নতুন করে সেখান থেকে যেন আর আগুন ছড়াতে না পারে সে চেষ্টা চালিয়ে যাচ্ছেন কর্মীরা। দেশটির কর্তৃপক্ষ জানায়, চলমান দাবানলের কবলে পড়ে ধ্বংস হয়েছে অর্ধশতাধিক অবকাঠামো।
ইন্দোনেশিয়ার রিয়ায়ু প্রদেশের পেকানবারু শহরের বনে জ্বলতে থাকা দাবানলের কারণে বাতাসে দূষণের মাত্রা আশঙ্কাজনকভাবে বেড়েছে। এতে স্থানীয়রা মারাত্মক শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। অনেকেই ওই এলাকা ছেড়ে চলে যাচ্ছেন। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষক ও অভিভাবকরা।
এদিকে, দক্ষিণ আমেরিকার দেশ পেরুর কাজামারকা অঞ্চলের বনভূমি পুড়ছে আগুনে। দেশটির উত্তরাঞ্চলীয় এলাকাটির প্রায় দেড়শ হেক্টর জমি এরই মধ্যে পুড়ে গেছে। আগুন নেভাতে দমকল বাহিনীর পাশাপাশি স্থানীয়রাও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!