মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:০৫ অপরাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

সমস্যা মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে বাদশাহ্ এমপি

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯
  • ১৭৭ বার নিউজটি পড়া হয়েছে

এই সময়ে বাংলাদেশ কয়েকটি প্রাকৃতিক সমস্যায় আক্রান্ত হয়েছে। প্রথমটি বন্যা, দ্বিতীয়টি ডেঙ্গু।
বন্যায় দক্ষিণাঞ্চলের বেশ কিছু জেলার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা এবার আকস্মিকভাবে উজানের জল গড়িয়ে পড়ার কারণে ঘটেছে। দৌলতপুর উপজেলা হঠাৎ করে ডুবে যাওয়ায় মানুষ বিপাকে পড়েছিল। বন্যার পানি এখনো উত্তর থেকে সবটা সরে যায়নি। দক্ষিণে যেহেতু জোয়ার রয়েছে, তাই পানি দ্রুত নামতে পারছে না। এর ফলে অনেক জায়গায় পানি স্থির হয়ে থাকায় ফসলহানি ঘটছে। বাড়িঘর মানুষের থাকার অযোগ্য হয়ে পড়েছে।

মানুষজন ভিটামাটি ছেড়ে বেড়িবাঁধ কিংবা আশ্রয়কেন্দ্রে থাকতে বাধ্য হয়েছে। বন্যায় ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে হাঁস, মুরগি ও গবাদি পশুর। এসবের আশ্রয়স্থান এবং খাবার সব সময় কৃষকের পক্ষে সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। ফলে বিপাকে পড়েছে তারা এবং গৃহপালিত পশুপাখিও। তবে সরকার ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ বিতরণের কার্যক্রম অপেক্ষাকৃত পরিকল্পিতভাবে করার ফলে মানুষের কষ্ট কিছুটা হলেও লাঘব হয়েছে।

বন্যার দুর্যোগ হয়তো কিছুদিনের মধ্যেই কেটে যাবে। মানুষের কষ্ট, ক্ষয়ক্ষতি, গৃহপালিত পশুপাখির ক্ষয়ক্ষতি ইত্যাদি কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা বেশ সময়ের দরকার হবে। এর ফলে বেশ কিছু অঞ্চলের মানুষ আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে, বন্যা-পরবর্তী সময়ে বিভিন্ন ধরনের পানিবাহিত রোগ বিস্তারের ফলে নানা ধরনের সংকটে পড়তে পারে। এ সমস্যাগুলো কাটিয়ে ওঠার জন্য সরকারের পাশাপাশি বেসরকারিভাবে মানুষকে সহযোগিতাদানের উদ্যোগ নেওয়া বোধ হয় খুবই জরুরি। তবে বন্যা শেষে অতি অল্প সময়ে প্লাবিত অঞ্চলগুলোয় কৃষকরা সময়মতো সার ও কৃষি উপকরণ পেলে সেখানে ভালো ফসল উৎপন্ন হতে পারে।

দ্বিতীয় যে সমস্যাটি এ মুহূর্তে দেশের মানুষকে সবচেয়ে ভাবিয়ে তুলেছে, তা হলো ডেঙ্গুর ভয়াবহতা। অতীতের অভিজ্ঞতার চেয়ে এবারের ডেঙ্গুর লক্ষণ, প্রতিক্রিয়া এবং ধরন-ধারণ সম্পূর্ণরূপে পাল্টে যাওয়ায় দেশ ডেঙ্গু নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। এডিস মশা এতখানি দুর্যোগ ডেকে আনতে পারে তা আমাদের দেশে কেন, পৃথিবীর অনেক দেশেরই জানা ছিল না। এই সময়ে নিকারাগুয়া থেকে শুরু করে বাংলাদেশই ডেঙ্গুর ব্যাপকতা নিয়ে মানুষ একধরনের মানসিক বিপর্যয়ের মধ্যে আছে।

গতকাল আড়িয়া ইউনিয়ন এর ডেঙ্গু আক্রান্ত পরিবারের মধ্যে সরকারি সহায়তা প্রদান করলেন মাননীয় সংসদ সদস্য জনাব এডভোকেট সরোয়ার জাহান বাদশাহ এবং ডেঙ্গু রোগের সচেতনামূলক বক্তব্য প্রদান করেনা এছাড়াও উপস্থিত ছিলেন মোছাঃ শারমিন আক্তার, উপজেলা নির্বাহী অফিসার,মোঃ আরিফুল ইসলাম,অফিসার ইনচার্জ দৌলতপুর থানা, আড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাঈদ আনসারী বিপ্লব,৯নং রিফাইতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামিরুল ইসলাম বাবু, কুষ্টিয়া ইসলামিয়া কলেজের যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মোঃ স্বপন আলী সহ খলিশাকুন্ডি, আড়িয়া ও রিফাইতপুরের আওয়ামীলীগ,যুবলীগ এবং ছাত্রলীগের নেতা কর্মী উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!