রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৫৫ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

যে কোনো সময় ইবির হলগুলোতে তল্লাশি হতে পারে

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯
  • ২৪২ বার নিউজটি পড়া হয়েছে

আব্দুস সালাম,ইবি প্রতিনিধি।।ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হলসমূহে যে কোনো সময় তল্লাশির সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার ১৫ দিনের মধ্যেই শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে। কোনোক্রমেই হলে অবস্থান করতে পারবে না বলে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (১২ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর প্রাধ্যক্ষদের নিয়ে প্রশাসন ভবনের সভাকক্ষে হল সমূহের সার্বিক বিষয় নিয়ে এক পর্যালোচনা সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। ৮টি হলের প্রাধ্যক্ষবৃন্দের ওই সভায় মেধার ভিত্তিতে হলে শূন্য আসনে সিট বরাদ্দের সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত আবাসিক হলে অবস্থান সংক্রান্ত এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১২ অক্টোবর উপাচার্য মহোদয়ের সভাপতিত্বে প্রশাসন ভবনের সভাকক্ষে প্রভোস্ট মহোদয়বৃন্দের সঙ্গে হল সমূহের সার্বিক বিষয় নিয়ে এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল সমূহ সুন্দরভাবে পরিচালনার স্বার্থে নিম্নলিখিত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়।

ক) আবাসিক হল সমূহে শুধুমাত্র আবাসিক ছাত্র-ছাত্রীদের অবস্থান নিশ্চিত করতে হবে।

খ) আবাসিক হল সমূহে নির্দিষ্ট নীতিমালার আলোকে আবাসিকতা প্রদান করতে হবে।

গ) মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার ১৫ দিনের মধ্যেই শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে।

ঘ) আগামী ১৯ অক্টোবরের মধ্যে প্রতিটি হলের আবাসিক ছাত্রছাত্রীদের নামের তালিকা প্রস্তুত করে প্রশাসন বরাবর প্রেরণ করতে হবে।

ঙ) রাত ১২টায় ছাত্রদের হলের মেইন গেট বন্ধ রাখার ব্যবস্থা করতে হবে/ ছাত্রী হলে পূর্বের নিয়ম বলবৎ থাকবে।

চ) ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের নেতৃত্বে ছাত্র উপদেষ্টা ও হল প্রভোস্টদের সমন্বয়ে একটি মনিটারিং সেলের মাধ্যমে হলসমূহ সার্বক্ষণিক তদারকি করা হবে।

ছ) প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে যে কোনো হলে যে কোনো সময় তল্লাশির ব্যবস্থা থাকবে।

জ) হলের অভ্যন্তরে কোনো শিক্ষার্থী অন্য শিক্ষার্থী/ শিক্ষার্থীদের দ্বারা নিগৃহীত হচ্ছে কি না তা মনিটারিং সেলের মাধ্যমে সার্বক্ষণিক তদারকি করতে হবে।

বিশ্ববিদ্যালয় ও হল সমূহ সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উপর্যুক্ত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য সকল হল প্রভোস্টদের অনুরোধ করা হয়েছে।

সভা সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে যাতে কোনো ধরনের নির্যাতনের ঘটনা না ঘটে সেই বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রত্যেক হলের আবাসিক শিক্ষকদের নির্ধারিত ফ্লোরে নিয়মিত পরিদর্শনের বিষয়ে কড়া নির্দেশনা দেওয়া হয়। দায়িত্ব পালন করতে ব্যর্থ হলে আবাসিক শিক্ষকদের স্বেচ্ছায় দায়িত্ব ছেড়ে দেওয়ারও আহ্বান জানানো হয় সভায়।

সভায় শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের প্রতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা হলগুলোতে কোনো মাদকসেবী, মাদক কারবারি, মাদকাসক্ত ও সন্ত্রাসী অবস্থানের সুর্নিদিষ্ট তথ্য জানা থাকলে অনতিবিলম্বে সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ ও প্রক্টরকে জানানোর জন্য অনুরোধ করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!