রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৫:৫৭ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

আজ কুষ্টিয়ার দৌলতপুর মুক্ত দিবস

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
  • ২১৮ বার নিউজটি পড়া হয়েছে

৮ ডিসেম্বর, কুষ্টিয়ার দৌলতপুর হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে হানাদারমুক্ত হয় দৌলতপুর। তৎকালীন দৌলতপুর থানায় পাক হানাদারদের সঙ্গে আদাবাড়িয়া ইউনিয়নের ব্যাঙগাড়ি মাঠে সবচেয়ে বড় যুদ্ধ সংগঠিত হয় ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত। সেখানে ৪ জন মুক্তিযোদ্ধা এবং দুইজন মিত্রবাহিনীর সদস্য শহীদ হন। এ যুদ্ধে ৩ শতাধিক পাকসেনা নিহত হয়। এরপর ২৬ নভেম্বর পিয়ারপুর ইউনিয়নের শেরপুর মাঠে পাকহানাদারদের সঙ্গে আরেকটি বড় যুদ্ধে মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব শহীদ হন। এ যুদ্ধের পর পাকসেনা ও রাজাকাররা মুক্তিযোদ্ধাদের তোপের মুখে কোনঠাসা হয়ে পড়ে এবং দৌলতপুর থানার অভ্যন্তরে আশ্রয় নেয়। বাধ্যহয়ে ৭ ডিসেম্বর রাতের অন্ধকারে পাকসেনারা পালিয়ে কুষ্টিয়ার শহরতলী জগতি ও বটতৈল এলাকায় আশ্রয় নেয়।

১৯৭১ এর আজকের এইদিনে বীর মুক্তিযোদ্ধারা দৌলতপুরে স্বাধীন বাংলাদেশের পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মাধ্যমে দৌলতপুরকে শত্রুমুক্ত ঘোষণা করেন। দিবসটি উপলক্ষে রোববার দৌলতপুর উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ দিনব্যাপী বিভিন্ন কর্মসুচির আয়োজন করেছে, দৌলতপুর মুক্ত দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে, পরে উপজেলা শিল্পকলা একাডেমী হলরুমে মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমীন আক্তার এর সভাপতিতেত্ব আলোচনা সভা অনুষ্ঠিত হয় দৌলতপুর উপজেলা মুক্ত দিবস দৌলতপুরের শতাধীক বীর মুক্তিযোদ্ধারা অংশ গ্রহন করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!