শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

কুষ্টিয়ায় গ্রামবাংলার ঐতিহ্য, পিঠা উৎসব অনুষ্ঠিত

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ১১২ বার নিউজটি পড়া হয়েছে

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর উপজেলার মশান শাহপাড়ায় গতকাল পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

পিঠা মেলাকে ঘিরে এলাকায় এক উৎসবের আমেজ পরিলক্ষিত হয়। তৈরি করা হয়েছে নানান ধরনের পিঠাপুলি।

ইকোনমি কুষ্টিয়ার চেয়ারম্যান এসএম জামালের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা তাতীলীগের আহবায়ক রুহুল আমিন, যুগ্ম আহবায়ক সরোয়ার হোসেন, সদস্য সচিব হাজী হারুন আর রশীদ, বাংলাদেশ ফেইসবুক ফ্রেন্ডস ক্লাবের সাধারন সম্পাদক বিপুল হোসেন, সদস্য আব্দুল মজিদ জিয়া। এ ছাড়া এলাকার সর্বস্তরের মানুষ। এ যেন এক মিলনমেলায় পরিণত হয়।

পাড়ার বউ-ঝিদের তৈরী বাহারি রকম পিঠা অনেকের মন কেড়েছে। বাহারি পিঠার মধ্যে যেমন দুধচিতই, রসচিতই, পাতাপিঠা, কুলিপিঠা, ফুলপিঠা, খেজুরপিঠা, দুধরুটি, লাভপিঠা, মাছপিঠা, ডিমপিঠা, ত্রিভুজপিঠা, গোলাপপিঠা, তারাপিঠা, পাটিসাপ্টা, ঝুরিপিঠা, তালপিঠা, বিস্কুটপিঠা, বরফিপিঠা, ভাপাপিঠা, দুধকুলি, আনদোসা, রসপাকান, ফুলপাকান, পদ্মপাকান, নকশাপিঠা, আদিপাকান, আপেলপিঠা, নাড়ুসহ ছিল হরেক রকমের পিঠার আয়োজন। কয়েক ধরনের পিঠার সাথে ছিলো ঝালভর্তা ও কচু শাঁক ঘন্ট।

রুহুল আমিন বলেন, গ্রামবাংলার ঐতিহ্য ও সংস্কৃতি জাগিয়ে তুলতে এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানাই। এ পিঠা মেলা যেন প্রতিবছর আয়োজন করার দাবী জানানো হয়।

এসএম জামাল বলেন, গ্রামে প্রতি বাড়ীতেই আলাদা আলাদাভাবে পিঠা তৈরী হয়। কিন্তু এভাবে হরেক রকমের পিঠা একত্রে মিলে পিঠা উৎসবের আয়োজন হয়না বললেই চলে। তাই এবারই প্রথম বারের মতো এই পিঠা উৎসব চালু করলাম।

স্কুল শিক্ষার্থী খুশী খাতুন জানান, এ যেন এক অন্য রকম আমেজ, অন্য রকম উৎসব। গ্রামে এ ধরনের পিঠা উৎসব এই প্রথম।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!