বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৫:৩২ অপরাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

নানা আয়োজনে গাইবান্ধায় সরস্বতী পূজা অনুষ্ঠিত

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
  • ২৭৯ বার নিউজটি পড়া হয়েছে

ছাদেকুল ইসলাম রুবেল : ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গাইবান্ধা শহরসহ বিভিনś উপজেলায় পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুল্ধনিতে মুখরিত হয়ে ওঠে শহরের বিভিন্ন বাসাবাড়ি, মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান সহ বিভিন্ন পূজামন্ডপে।
শাস্ত্রমতে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী বিদ্যাদেবীর বন্দনা করা হয়। ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীর আরাধনা করেন। সরস্বতী দেবী শ্বেতশুভ্রবসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়।
সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে। শিক্ষার্থীরাই এই পূজায় মনোযোগী হয়। বিভিনś স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ঘরে ঘরে সরস্বতী পূজা উদযাপিত হয়।
গাইবান্ধায় বিভিন্ন এলাকা ও শিক্ষাপ্রতিষ্ঠানে পূজার আয়োজন হলেও সরস্বতী পূজার প্রধান কেন্দ্র হয়ে ওঠে গাইবান্ধা সরকারি কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠ। সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ডাবল প্রতিমা দিয়ে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। ডাবল পূজায় পুরোহিত ও পন্ডিত কালিপদ মুখার্জী পুজা করেন। বিস্তীর্ণ এই মাঠজুড়ে সরস্বতী পূজা চমৎকার এক উৎসবে পরিণত হয়। এই দুটা শিক্ষাপ্রতিষ্ঠানে ঢল নামে ভক্তপ্রাণ শিক্ষার্থী ও মায়েদের।
শহর ঘুরে দেখা গেছে, বর্ণিল সাজে সাজানো হয়েছে গাইবান্ধা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান। এগুলোতে সকাল ৮ টা ৩০ মিনিট থেকে ৯টার মধ্যে আরম্ভ হয় পূজা। শেষ হয় ১১.৩০ মিনিটে। পুজা শেষে ভক্তবৃন্দদের মাঝে প্রসাদ বিতরন করা হয়।
অন্যদিকে শহরের ব্রীজরোড দূর্গাবাড়ী মন্দির,পাথারী কালিবাড়ী মন্দির ও পাড়ার বিভিনś বাসাবাড়িতে অনুষ্ঠিত হয়েছে পূজা। স্বরস্বতী পূজা উপলক্ষে পাথারী কালিবাড়ী মন্দির বৃহস্পতিবার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা পৌরসভার মেয়র এ্যাড: শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাইবান্ধা এন,এইচ মর্ডান উচ্চ বিদ্যালয় এর সভাপতি ও বিশিষ্ট ব্যাবসায়ী আরিফ মিয়া রিজু। সভাপতিত্ব করেন ব্রীজরোড পাথারী কালিমন্দির এর সাবেক সভাপতি সাংবাদিক গোবিন্দলাল দাস। এর ফলে পূজা অর্চনার পাশাপাশি আনন্দে মেতে ওঠেন শিক্ষার্থী ও দর্শনার্থীরা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!