সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৪ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

রানীশংকৈল ইট ভাটা গুলোতে কয়লার বদলে জ্বলছে কাঠ খড়ি ।

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০
  • ৭২ বার নিউজটি পড়া হয়েছে


রানীশংকৈল প্রতিনিধি : আইন লঙ্ঘন  ভঙ্গ করে ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি কাঠ খরি ও বাসের মুড়ো ব্যবহার করা হচ্ছে। এভাবে কাঠ পোড়ানো হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী, হাইব্রিড হফম্যান, জিগজ্যাগ ও ভার্টিক্যাল শ্যাফট কিলন পদ্ধতির চিমনি বা পরীক্ষিত নতুন প্রযুক্তির পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন করতে হবে। এ ছাড়া ইট পোড়ানোর কাজে জ্বালালি কাঠ ব্যবহার করলে তিন বছরের কারাদণ্ড এবং অনধিক তিন লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

তারপরেও জেলা ভাটামালিক সমিতির দেওয়া তথ্য অনুযায়ী, জেলায় ৪৬টি ইটভাটা আছে। এর মধ্যে মাত্র ১১টি ভাটায় পরিবেশসম্মত জিগজ্যাগ চিমনি ভাটা আছে। আবার জিগজ্যাগ চিমনির ভাটার মালিকদের মধ্যে অনেকেই কয়লার বদলে পুরানো হচ্ছে কাঠ।বিভিন্ন ইট ভাটা গুলোতে ঘুরে ইটভাটার শ্রমিকেরা জানান, আমরা যতটুকু  নিয়ম জানি  কয়লা দিয়ে ইট পোড়ানোর কথা থাকলেও মূলত কাঠ দিয়েই ইট পোড়ানো হচ্ছে। একটি বড় ইটভাটায় একবারে সাড়ে চার থেকে পাঁচ লাখ ইট পোড়াতে ২২-২৫ দিন সময় লাগে। এ সময় কমপক্ষে ১১ হাজার মণ জ্বালানির প্রয়োজন। আবহাওয়া ভালো থাকলে এক মৌসুমে পাঁচ-ছয়বারে ৪৫-৫০ লাখ ইট পোড়ানো সম্ভব। এ পরিমাণ ইট পোড়াতে ৬৫ থেকে ৬৭ হাজার মণ (প্রায় দুই হাজার ৭০০ মেট্রিক টন) জ্বালানি কাঠ পোড়াতে হয়। সে হিসাবে রানীশংকৈল তিন থেকে চারটি জিগজ্যাগ চিমনির ভাটা বাদে ৪২টি ভাটায় প্রায় ১৮ হাজার ৯০০ মণ জ্বালািন কাঠ পোড়ানো হচ্ছে।বিভিন্ন ইট ভাটায় ট্রাক থেকে কাঠের গুঁড়ি ও বাশের মুড়ো ভাটার চুল্লির পাশে ফেলা রয়েছে ভাটার শ্রমিক জাহিদ হোসেন বলেন, এ ভাটায় প্রতিদিন দুই ট্রাক করে কাঠ পোড়ানো হয়। একই মালিকের এসকে নামের ইটভাটায় গিয়ে দেখা গেছে, সেখানে জিগজ্যাগ চিমনিতে কাঠ পোড়ানো হচ্ছে  লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন এমন প্রশ্ন তুলেন সাধারণ মানুষের।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!