শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৭ পূর্বাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

শেখ হাসিনা সরকারের অনুদান কিংবা ভাতা পেতে টাকা লাগে না : এমপি বাদশাহ্

দৌলতপুর প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৫০৪ বার নিউজটি পড়া হয়েছে

 

এবছর ঐতিহাসিক ৭ মার্চে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সভায় মুজিব বর্ষের মধ্যেই দেশের সকল গ্রাম ও এলাকার গৃহহীন মানুষকে খুঁজে বের করে তাদের পুনর্বাসন করতে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী, বিশেষ করে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সম্প্রতি দেশব্যাপী কাজের অগ্রগতীও প্রায় চূড়ান্ত। তারই ধারাবাহিকতায় কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা থেকে প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানোর সুপারিশ তালিকা চূড়ান্ত হয়েছে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের মাধ্যমে এ কাজ পরিচালনা করছেন খোদ উপজেলা প্রশাসন।
মুজিব বর্ষ উপলক্ষে ৬২ হাজার গ্রামবাংলার অন্তত ১ জন করে ঠাঁই হীন মানুষকে বাড়ির ব্যবস্থা করবেন সরকার। বিশেষ যোগ্যতার ভিত্তিতে ও কয়েক ধাপের শর্ত সাপেক্ষে দৌলতপুর উপজেলায় দু’টি ক্যাটাগরিতে ৫শ’২৫ জনের তথ্য লিপিবদ্ধ হয়েছে। ১১ জুন বৃহস্পতিবার এ তালিকা চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। তবে আবেদন হিসাবে সংগৃহিত মানুষদের তালিকায় থাকা সকলেই বাড়ি বা গৃহায়ণ সুবিধা পাবেন এমনটিও নয়। পরবর্তীতে কয়েকটি ধাপে তথ্য যাচাই-বাছাই করা হবে এবং কেন্দ্রীয় বরাদ্দের আনুপাতিক হারে সংখ্যা নিশ্চিত হবে বলেও জানাচ্ছে দৌলতপুর উপজেলা প্রশাসন।
দু’টি ক্যাটাগরি ‘ক’ ও ‘খ’ এ প্রথমটিতে অন্তর্ভূক্ত ব্যাক্তিদের জমি বা বাড়ি কোনটিই নেই এমন এবং পরেরটিতে জমি থাকতে হবে কিন্তু, ১০ শতকের বেশি পরিমাণ জমির মালিক এই সুবিধার আওতায় থাকতে পারবেন না।
এধরণের চলমান নানা প্রকল্পে আগে থেকে তথ্য জমা পড়া ব্যাক্তিদের সংখ্যার সাথে নতুনদের যোগ করে ‘ক’ তে মোট ২৫৯ জন এবং ‘খ’ তে মোট ২৬৬ জনের তালিকা প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হচ্ছে বলে পরিষদ সুত্রে জানা যায়।
ইউনিয়ন পরিষদ সহকারী ভূমি কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদ সদস্য ও চেয়ারম্যানদের সমন্বয়ে এসব তথ্য সংগ্রহ করেছে উপজেলা প্রশাসন। প্রাথমিক এই তালিকায় আসা ব্যাক্তিদের বর্তমান বসবাস ব্যবস্থারও ছবি জমা নেয়া হয়েছে।
নতুন সংগ্রহে ‘ক’ তালিকায় প্রতিটি ইউনিয়নে কম-বেশি ১০ জন ও খ তালিকায় প্রতিটি ইউনিয়নে কম বেশি ২০ জনের তথ্য সংগ্রহ করা হয়েছে বলে দাপ্তরিক সুত্রে তথ্য পাওয়া যায়।
এ প্রসঙ্গে সহকারী কমিশনার (ভূমি) আজগর আলী গণমাধ্যমকে বলেন, তালিকায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে সরকার কয়েক দফায় তা যাচাই-বাছাই করবে। কেবল যাদের প্রকৃত প্রাপ্য তারাই এই সুবিধা পাবে। সংগৃহীত তথ্যগুলো আমাদের পক্ষ থেকে খুব দ্রুত দাপ্তরিক ভাবে প্রধানমন্ত্রী কার্যলয়ে পাঠানো হবে।
এই তথ্য পাঠানোর পর আর কোন গৃহহীন বা ভূমিহীনের আবেদনের সুযোগ থাকবে কি-না জানতে চাইলে আজগর আলী জানান, বর্তমান সরকারের গৃহহীনদের বসবাসের ব্যবস্থা করা একটা চলমান প্রক্রিয়া। দৌলতপুরেও এরকম প্রকল্প ইতোমধ্যেই চলমান আছে। আদৌ এমন অসহায় কেউ থাকলে তার তথ্য জমা নেয়ার সুযোগ থেকেই যাচ্ছে।
মুজিব বর্ষ উপলক্ষে সরকারের অঙ্গিকার অনুসারে বাড়ি দেয়া প্রসঙ্গে স্থানীয় এমপি (কুষ্টিয়া-১) আ.কা.ম সরওয়ার জাহান বাদশাহ বলেন, এটা খুবই যুগান্তকারী পদক্ষেপ। এটা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পক্ষেই সম্ভব। নেত্রী বলেছেন বাংলাদেশের একটা মানুষকেও না খেয়ে মরতে দেয়া হবে না। ঘোষিত বাজেট ২০২০-২১ এ উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। তবে মহামারী করোনা ভাইরাস কালে দ্রুত সবকিছু এগিয়ে নিতে সবারই কষ্ট হচ্ছে অনেক।
এমপি বলেন, শেখ হাসিনা সরকারের কোন ধরনের অনুদান কিংবা ভাতা পেতে কোন টাকা লাগে না। জনগণকে অনুরোধ করবো আপনারা এধরনের কাজে কোন প্রকার অর্থ লেনদেন করবেন না। কোন ব্যাক্তি এধরনের কাজে ঘুষ নিয়েছে এমন পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে; কোন ছাড় দেয়া হবে না। আশা করছি আমার দৌলতপুরের জন প্রতিনিধিরা সততার সাথে বিষয়টি পরিচালনা করবেন। আমার বিশ্বাস আমরা সবাই মিলে একটা রঙিন দৌলতপুর গড়ে তুলবো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!