সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:০৯ অপরাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

“গ্লোবাল ডে অফ ক্লাইমেট একশন ” উপলক্ষে কুষ্টিয়ায় “জলবায়ু আন্দোলন” অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি :
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৬ বার নিউজটি পড়া হয়েছে

কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায় এই আন্দোলন অনুষ্ঠিত হয়।  আজ ২৫শে সেপ্টেম্বর, ২০২০ সারাবিশ্বের জলবায়ু কর্মীদের জন্যে ছিলো একটি গুরুত্বপূর্ণ দিন।

প্রায় ১৭০ টিরও বেশি দেশে এইদিনে একযোগে পালিত হয়েছে ‘জলবায়ু ধর্মঘট’।

তৃতীয় বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম একটি দেশ। এই মারাত্মক জলবায়ু ঝুঁকির সমাধানের বিষয় মাথায় রেখে ফ্রাইডেস ফর ফিউচার – বাংলাদেশ ও ব্রাইটার্স সোসাইটি অব বাংলাদেশ এর উদ্যোগে সামাজিক দূরত্ব বজায় রেখে একযোগে বাংলাদেশের ৬৪ জেলায় জলবায়ু ধর্মঘট ও বৃক্ষরোপণ অভিযান পালিত হয়।

তারোই ধারাবাহিকতা কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায় অনুষ্ঠিত হয় “গ্লোবাল ডে অফ ক্লাইমেট একশন ” উপলক্ষে “জলবায়ু আন্দোলন”

ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ এর কুষ্টিয়া জেলা সমন্বয়ক মো. মাহাবুল আলম তামিম জানান
সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গের জলবায়ু আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচার হচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় পরিবেশ আন্দোলন। সুইডেনে এইটা শুরু করেছিল গ্রেটা থুনবার্গের নামে একজন মেয়ে, পরে এই আন্দোলন এখন ছড়িয়ে গেছে বিশ্বের আরো ১৭০+ দেশে।
দৌলতপুর উপজেলা পরিষদ চত্বরে উক্ত আন্দোলনে উপস্থিত ছিলেন, উপজেলার দৌলতখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি জনাব মজিবুর রহমান, দৌলতপুর কলেজ এর প্রফেসর জনাব তানজিন হাসান সাহিন, দরিপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয় এর সহ-প্রধান শিক্ষক জনাব আশরাফুল ইসলাম বাডু, মানবিক সোসাইটি বাংলাদেশ এর কুষ্টিয়া জেলার আহবায়ক জনাব হেলাল উদ্দিন, ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ এর কুষ্টিয়া জেলা সহ – সমন্বয়ক তাজনীন নাহার তন্বী, তানভিরুল ইসলাম তানিম, জুবায়ের আল জ্বীম সহ ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ- কুষ্টিয়া জেলা ও গ্রিন টিম কুষ্টিয়া এর প্রায় ১০০ জন নেতৃবৃন্দ, সাধারণ সচেতন জনগন ও গণমাধ্যম কর্মী।

উপস্থিত আন্দোলনকারীর সবাই পরিবেশ, জলবায়ু, নদী ও হাওড় রক্ষার দাবিতে নানা রকম স্লোগান সম্বলিত বিভিন্ন প্লাকার্ড ও ফেস্টুন বহন করেন। নদী ও নদীর তীরবর্তী অঞ্চল রক্ষা, নদী ক্ষয় নির্মূল, প্রাকৃতিক সম্পদকে কাজে লাগানো, বিশুদ্ধ পানির নিশ্চিত করন, টেকসই বাধ নির্মাণের মতো গুরুত্বপূর্ণ দাবি উত্থাপন করা হয়।
অবশেষে তারা বৃক্ষ রোপন এর মাধ্যমে তাদের অনুষ্টান শেষ করেন। উল্লেখ্য তাদের জলবায়ু মন্ত্রণালয় এর সম্মানিত সচিব মহোদয়গণ সহ বিভিন্ন পরিবেশ বিদ ও পলেসি মেকারদের নিয়ে সন্ধ্যায় বাংলাদেশের ৬৪ জেলার জলবায়ু যোদ্ধাদের নিয়ে জুম ওয়েবিনারও অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!