শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:২৭ অপরাহ্ন
ঘোষনা :
জেকে টিভি'র জন্য জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহীরা ছবি ও যোগ্যতাসহ জীবন বৃত্তান্ত (সি.ভি)  পাঠান। ই-মেইল: jktv1401@gmail.com

জাতীয় কবি কাজী নজরুলের ৪৫ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে রফিক বেপারী

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
  • ৯৫ বার নিউজটি পড়া হয়েছে

আজ ১২ ভাদ্র। দ্রোহ, প্রেম ও মানবতার কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে রফিক বেপারী।

বাংলা ১৩৮৩ সালের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (তৎকালীন পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন কবি। এ কবিকে সমাহিত করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে। বিদ্রোহী কবি খ্যাত কাজী নজরুল ছিলেন একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ এবং সৈনিক। নিজের লেখনীর মাধ্যমে অসাম্প্রদায়িকতার বাণী ছড়িয়ে দিয়েছেন আজীবন আপসহীন কাজী নজরুল ইসলামহপ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। ১৯৭২ সালের ২৪ মে সদ্যস্বাধীন বাংলাদেশের রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশে নিয়ে এনে তাঁকে জাতীয় কবির মর্যাদা প্রদান করেন। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি-লিট উপাধিতে ভূষিত করে। ১৯৭৬ সালে বাংলাদেশ সরকার কবিকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়। একই বছরের ২১ ফেব্রুয়ারি একুশে পদকে ভূষিত করা হয় কবিকে।

জাতীয় কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ, ইতালী শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য রফিক বেপারী এক বার্তায় বলেন, আমার পক্ষ থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে গভীর শোক প্রকাশ করছি। একই সাথে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি, আমিন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
© All rights reserved © jknewstv.com
Developed By Rinku
themes254654365664
error: Content is protected !!